রাজশাহীতে দুই ঘণ্টায় ১৮ মিলিমিটার বৃষ্টি


নিজস্ব প্রতিবেদক : রাজশাহীতে মুষলধারে বৃষ্টিপাত হয়েছে। মঙ্গলবার দুপুর ১টা থেকে ৩টা ১০ মিনিট পর্যন্ত চলা এই বৃষ্টিপাতের পরিমাণ ১৮ দশমিক ৪ মিলিমিটার। বৃষ্টিতে রাজশাহী মহানগরীর নিচু এলাকাগুলোতে পানি জমে যায়। এতো দুর্ভোগ দেখা দেয়। তবে বৃষ্টি উপকার করেছে ফসলের, বলছে কৃষি বিভাগ।

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল উদ্দিন জানান, পাঁচ দিন ধরেই দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। পশ্চিমা লঘুচাপের কারণে সৃষ্টি হওয়া মেঘমালার কারণে এই বৃষ্টি হচ্ছে। মঙ্গলবার রাজশাহীতে বৃষ্টি শুরু হয় দুপুর ১টার দিকে। থামে ৩টা ১০ মিনিটে। এই সময় তারা ১৮ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছেন। আরও বৃৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে এই বৃষ্টির কারণে রাজশাহী মহানগরীর প্রাণকেন্দ্র সাহেববাজার জিরোপয়েন্ট, গণকপাড়া, রেলগেট, উপশহর, পর্যটন মোটেল এলাকা, লক্ষ্মীপুরসহ বিভিন্ন এলাকায় পানি জমে যায়। আর এই পানির সঙ্গে উঠে আসে নর্দমার ময়লা-আবর্জনা। ছড়াতে শুরু করে দুর্গন্ধ। এতে ভোগান্তিতে পড়েন লকডাউন চলা অবস্থায় অতি প্রয়োজনে ঘরের বাইরে আসা লোকজন।

তবে বৃষ্টি ফসলের উপকার করেছে বলে জানিয়েছেন রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক শামসুল হক। তিনি বলেন, এটি শিলাবৃষ্টি নয়। বৃষ্টির সঙ্গে বাতাসও ছিলো না। তাই ফসলের কোনো ক্ষতি হয়নি; বরং উপকার হয়েছে। আম, পাট, তিল ও ভুট্টাসহ অন্যান্য সবজির ভালো হয়েছে। তবে শিলাবৃষ্টি হলে কৃষকের পাকা ধানের ক্ষতি হতো।