রাবিতে জন্ডিস সচেতনতা বিষয়ে সভা অনুষ্ঠিত


রাবি প্রতিনিধি: সম্প্রতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কয়েকজন শিক্ষার্থী হেপাটাইটিস এ বা জন্ডিস আক্রান্ত হয়েছে বলে জানা গেছে। এই বিষয়ে রাবি কর্তৃপক্ষ গভীরভাবে উদ্বিগ্ন।

জন্ডিস সংক্রমণরোধে  বুধবার সকাল সাড়ে ১০ টায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনস্থ কনফারেন্স কক্ষে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলামের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় অন্যদের মধ্যে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো.  হুমায়ুন কবীর, জীববিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. গোলাম মোর্ত্তুজা, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সাউদ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে ও ফার্মেসী বিভাগের সভাপতি অধ্যাপক আজিজ আব্দুর রহমান উপস্থিত ছিলেন।

সভায় শিক্ষক ও শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলের মধ্যে জন্ডিস সংক্রমণ রোধে কয়েকটি সিদ্ধান্ত গৃহিত হয়। গৃহিত সিদ্ধান্তের মধ্যে আছে, ক্যাম্পাসে জন্ডিস সংক্রমণ রোধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রচার-প্রচারণা চালানো, আবাসিক হল ও মেসসমূহে এবং ক্যাম্পাসে লিফলেট বিতরণ, মাইকিং ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার ইত্যাদি।

এছাড়া সংশ্লিষ্ট সকলের প্রতি আহŸান জানানো হয় যে, সাবমার্সিবল পাম্প থেকে পরিস্কার পাত্রে বিশুদ্ধ পানি সংগ্রহ ও পরিস্কার গ্লাসে পান করা; নিজ বাসস্থান ও খাবারের স্থান পরিস্কার রাখা; আক্রান্ত না হলেও বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রে গিয়ে টেস্ট করা ও প্রয়োজনে টিকা গ্রহণ করা; হেপাটাইটিস এ ভাইরাস বা জন্ডিসে আক্রান্ত হওয়ার লক্ষণ প্রকাশ পেলে দ্রুত বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রে যোগাযোগ করার পরামর্শ গ্রহণ; ক্যাম্পাসে ও সংলগ্ন এলাকায় খাবার পরিবেশনকারী দোকানে বিশুদ্ধ পানির ব্যবস্থাসহ পরিস্কার পরিবেশে খাবার পরিবেশন করা।

এদিন বেলা ১২টায় একই বিষয়ে উপ-উপাচার্য (প্রশাসন) এর সাথে হল প্রাধ্যক্ষবৃন্দেরও সভা অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, ইতিমধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশুদ্ধ পানি সরবরাহ ও পরিস্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করতে অধিকতর ব্যবস্থা গ্রহণ করেছে।
হেপাটাইটিস এ বা জন্ডিস সংক্রমণ রোধে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন ও স্বাস্থ্যবিধি অনুসরণের জন্য শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলকে কর্তৃপক্ষ আহ্বান জানাচ্ছে।