রাবিতে ২ দিনব্যাপী মুক্তিযুদ্ধভিত্তিক স্থিরচিত্র প্রদর্শনী


আসাদুল্লাহ গালিব, রাবি প্রতিনিধি : মুক্তিযুদ্ধের নত্য ইতিহাস সম্পর্কে শিক্ষার্থীদের মাঝে তুলে ধরতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চলছে মুক্তিযুদ্ধের ইতিহাসভিত্তিক প্রামাণ্য স্থিরচিত্র প্রদর্শনী। দুই দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করেছেন বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন ‘সংস্কৃতায়ন’। স্থিরচিত্র প্রদর্শনী দেখতে জমায়েত হচ্ছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।
শনিবার (২৫ মার্চ) সকাল সাড়ে ১১টার দিকে এ প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক ড. এম হুমায়ুন কবীর।
এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, এই স্থিরচিত্র প্রদর্শনীতে প্রায় ১০০টি চিত্র প্রদর্শনী স্থান পেয়েছে। এখানে ভাষা আন্দোলন, ছয় দফা দাবি, গণঅভ্যুত্থান, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, বিজয় দিবস, বঙ্গবন্ধুসহ বিভিন্ন চিত্র স্থান পেয়েছে। খোঁজ নিয়ে জানা যায়, তৎকালীন সময়ে সাংবাদিকদের ক্যামারা দিয়ে তুলা ছবিগুলোকে সংরক্ষণ করে এ আয়োজন করেছেন সংস্কৃতায়ন সংগঠন। দুই দিনব্যাপী আয়োজন আগামীকাল রোববার বিকেল ৪ টা পর্যন্ত চলবে।
প্রদর্শনী দেখতে এসে বাংলা বিভাগের শিক্ষার্থী আখি নাজনিন বলেন, আমি এখানে এসে মুক্তিযুদ্ধ ভিত্তিক একশ’রও অধিক স্থিরচিত্র দেখতে পেয়েছি। দেশকে স্বাধীন করার জন্যে যারা নিজেকে বিলিয়ে দিয়েছেন এবং তাদের আত্মত্যাগ সম্পর্কে আমরা এখানে এসে জানতে পারছি। এতো সুন্দর আয়োজন করার জন্য অসংখ্য ধন্যবাদ সংস্কৃতায়ন সংগঠনকে।
ইসলামিক স্টাডিজ বিভাগের জাহিদ হাসান বলেন, ১৯৭১ সালে ২৫ মার্চে কালো রাতে পাকিস্তানী হানাদার বাহিনী  আমাদের দেশে যে হত্যাযজ্ঞ চালিয়েছিলো তা আমরা সবাই জানি। কিন্তু এটাকে স্থির চিত্রের মাধ্যমে তুলে ধরে আমাদের মাঝে আবারও সচেতন করায় ধন্যবাদ জানাচ্ছি সংস্কৃতায়কে।
এ প্রদশনী দেখতে আসেন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ড. অধ্যাপক মুহম্মদ নূরুল্লাহ্। তিনি এ স্থিরচিত্র প্রদর্শনী আয়োজনকে ভুয়সী প্রশংসা করে বলেন, এ আয়োজন বর্তমান সময়ে খুব প্রয়োজন। শিক্ষার্থী মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস এর মাধ্যমে জানতে পারবে। একজন শিক্ষার্থীকে দেশ সম্পর্কে জানানো এবং সচেতন করার আমাদের দায়িত্ব।
এ আয়োজনের আহবায়ক সুখন সরকার বলেন, শিক্ষার্থীদের মাঝে ১৯৪৭ সাল থেকে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ঘটনা সম্পর্কে জানানে আমাদের এ আয়োজন। এখানে প্রায় শতাধিক স্থিরচিত্র রয়েছে। একজন শিক্ষার্থী যদি এক থেকে শুরু করে শেষ পর্যন্ত এ স্থিরচিত্রগুলো পরিদর্শন করে তাহলে সে ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারবে। বর্তমান সময়ে আমাদের সঠিক ইতিহাসকে বিকৃত করা হচ্ছে। সঠিক ইতিহাস শিক্ষার্থীদের মাঝে তুলে ধরতে আমরা প্রতি বছর এ আয়োজন করে থাকি।
স্থির চিত্র প্রদশর্নীর আয়োজনের দায়িত্বে থাকা লোক প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক স্বপ্নীল রহমান বলেন, আমাদের সংগ্রাম, সংস্কৃতি, মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে শিক্ষার্থীদের মাঝে তুলে ধরতে আমাদের এ আয়োজন। এ চিত্র প্রদর্শনীর মাধ্যমে শিক্ষার্থীরা তাদের জ্ঞানকে আরও প্রসারিত করতে পারবে এবং দেশ সম্পর্কে অনেক তথ্য এখানে তারা জানতে পারবে বলে জানান তিনি।