যে ১০ খাবারে ব্রণমুক্ত ত্বক


ডায়েটারি খাবারের অভাব ও বাইরের ধুলাবালির কারণে মুখে ব্রণের মতো সমস্যা দেখা দেয়। এতে করে অনেকে ত্বকে ব্রণ নিয়ে বিব্রতবোধ করেন। অনেকে এ সমস্যা থেকে পরিত্রাণ পেতে চিকিৎসকের পরামর্শও নেন। তবে কিছু কিছু খাবার রয়েছে যেগুলো নিয়মিত খেলে ত্বক থাকবে ব্রণমুক্ত। আসুন এ পর্বে জেনে নেই কোন ১০ খাবার খেলে ব্রণমু্ক্ত ত্বক হবে।

পানি
ত্বককে সুস্থ রাখলে হলে প্রচুর পরিমাণ পানি পান করতে হবে। পানি ত্বককে কোমল রাখার পাশাপাশি ব্রণ প্রতিরোধ করে। এছাড়া দেহের অভ্যন্তরে অক্সিজেন এবং পুষ্টি সরবরাহ করে থাকে।

অলিভ অয়েল
অলিভ অয়েল লোশন ত্বকের ভেতরে প্রবেশ করে কিন্তু লোমকূপ বন্ধ করে না। ত্বকের শ্বাস-প্রশ্বাসে সহায়তা করে ব্রণ হতে দেয় না।

লেমন জুস
দেহের ভেতরে অ্যাসিডের উপাদান কমাতে সাহায্য করে লেমন জুস। লিভার পরিস্কার রাখার পাশাপাশি এনজাইম উৎপন্ন করে রক্তে বিষাক্ত উপাদান দূর করে। এছাড়া ত্বকে খোচপাচড়া হতে দেয় না বরং ত্বককে উজ্বল ও সতেজ রাখে এটি।

তরমুজ
ত্বকের দাগ দূর করতে তরমুজ খুবই উপকারী। ভিটামিন এ, বি এবং সি সমৃদ্ধ এই ফল ত্বককে রাখে সতেজ, উজ্বল এবং আর্দ্র। এটি ত্বকের ব্রণ প্রতিরোধ এবং ব্রণের দাগ দূর করতে বেশ কার্যকরী।

*. স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পাওয়ার সবচেয়ে ভালো উপায় হচ্ছে সুষম খাবার খাওয়া। কম চর্বিযুক্ত খাবারের পাশাপাশি ভিটামিন এ স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের জন্য গুরুত্বপূর্ণ উপাদান।

*. রাসবেরি জাতীয় ফল ভিটামিন, অন্টিঅক্সিডেন্ট উপাদান এবং আঁশে ভারপুর। এগুলোতে সমৃদ্ধ পাইটোক্যামিকেল উপাদান রয়েছে, যা ত্বককে রাখে সুরক্ষিত।

*. টক দইয়ে অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে। এই উপাদানগুলো ত্বক পরিস্কার রাখতে সাহায্য করে।

*. নিয়মিত আখরোট খেলে ত্বক মসৃণ ও কোমল হতে সাহায্য করবে।

*. ডায়েটারি সেলেনিয়াম বাদাম এবং বীজ জাতীয় খাবার থেকে পাওয়া যায়। গবেষণায় দেখা গেছে, সূর্যের ক্ষতি থেকে ত্বককে রক্ষা করা এটি বেশ কার্যকরী।

*. আপেলে প্রচুর পেকটিন রয়েছে, যা ব্রণের শত্রু।