আমরা স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করছি-পররাষ্ট্র প্রতিমন্ত্রী


স্টাফ রিপোর্টার: পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহ্রিয়ার আলম, এমপি বলেছেন, ২০০৮ সালে নির্বাচনী ইশতেহারে আমরা বলেছিলাম ডিজিটাল বাংলাদেশ গড়বো; তার অনেকটাই গড়েছি। এখন আমরা স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করছি। উন্নত দেশ তৈরি হবে স্মার্ট কার্যক্রমের মাধ্যমে।

শনিবার (১৫ এপ্রিল) দুপুর বারো’টায় বাঘা উপজেলা পরিষদ চত্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসাবে সরকারি ও এমপিওভুক্ত মাধ্যমিক বিদ্যালয় ও সমমানের বিদ্যালয়ে নবম ও দশম শ্রেণিতে অধ্যয়নরত প্রথম তিনজন করে মেধাবী শিক্ষার্থীর মধ্যে জনশুমারি ও গৃহগণনা ২০২১ প্রকল্পের ট্যাবলেট বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, জনশুমারি ও গৃহগণনা ২০২১ প্রকল্পের আওতায় সারা দেশে ৩ লক্ষ ৯৫ হাজার ট্যাবলেট ব্যবহার করা হয়েছে। কাজ শেষ করার পর আবার এই ট্যাবলেটগুলো পুনরায় অক্ষত অবস্থায় ফেরৎ নেয়া হয়। এই প্রকল্পে যারা কাজ করেছেন এবং দায়িত্বে ছিলেন তারা অনেক যতœবান ছিলেন বলেই আজ এই ট্যাবলেটগুলোর সর্বত্তোম ব্যবহার করতে পারছে সরকার।

শাহ্রিয়ার আলম বলেন, আজকের এই অনুষ্ঠানটি একটি ভিন্ন মাত্রার। আমাদের দেশীয় পন্যের সর্বত্তোম ব্যবহার কিভাবে করতে হয় সেই নীতিমালার একটি অংশ হলো সরকারের পক্ষ থেকে নবম-দশম শ্রেণির মেধাবী শিক্ষার্থীদের এই ট্যাবলেট বিতরণ। এ সময় প্রতিমন্ত্রী এ ট্যাবলেটগুলোকে স্মার্ট বাংলাদেশ গড়ার অংশ হিসেবে অভিহিত করেন।

তিনি বলেন, আজকের এ আয়োজনে যদি একটি শিক্ষার্থীরও পরিবর্তন হয় তাহলে এই অনুষ্ঠান সার্থক হবে।
উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. লায়েব উদ্দীন লাভলু। সভায় উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর ও সংস্থার কর্মকর্তা-কর্মচারী, শিক্ষক-শিক্ষার্থী, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বাঘা উপজেলার ৪৭টি শিক্ষা প্রতিষ্ঠানের নবম ও দশম শ্রেণির ৩০৬ জন মেধাবী শিক্ষার্থীর হাতে ৩০৬টি ট্যাবলেট তুলে দেয়া হয়। পরে প্রতিমন্ত্রী উপজেলার ১২ জন প্রতিবন্ধীদের মাঝে ১২টি হুইল চেয়ার বিতরণ করেন।