নাসিমকে কটুক্তি গ্রেফতার হওয়া রাবি শিক্ষক সাময়িক বহিষ্কার


আকরাম হোসাইন, রাবি প্রতিনিধিঃ সদ্য প্রয়াত সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সময়ে স্বাস্থ্যখাতের দুর্নীতি নিয়ে কটুক্তির অভিযোগে গ্রেফতার হওয়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক কাজী জাহিদুর রহমানকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
শনিবার সকালে উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান সভায় সভাপতিত্বে উপাচার্যের বাসভবনে সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিষয়টি নিশ্চিত করেন রাবি উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা। 
 
তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কাজী জাহিদুর রহমান গ্রেফতার হওয়ার পর লিগ্যাল সেলের মাধ্যমে আইন পর্যালোচনা করা হয়। তিনি মামলায় জেলে আছেন সেজন্য বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। আইন পর্যালোচনায় তাকে সাময়িক বহিস্কার করা ছাড়া কোনো উপায় ছিলোনা। বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তিনি সাময়িক বহিস্কার থাকবেন। 
 
তবে আইন অনুযায়ী তার বেতনের একটা নির্ধারিত অংশ তিনি পাবেন বলেও জানান তিনি। এর আগে প্রয়াত সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমকে ফেসবুকে কটুক্তির অভিযোগ তুলে এই শিক্ষকের বিরুদ্ধে মামলা দায়ের করেন রাজশাহী সাগরপাড়ার বাসিন্দা অ্যাডভোকেট তাপস কুমার সাহা বাদী হয়ে মামলা দায়ের করেন। তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫, ২৯ ও ৩১ ধারায় অভিযোগ আনা হয়েছে। 
 
 গত ১৭জুন মধ্যরাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কোয়ার্টার থেকে কাজী জাহিদকে গ্রেফতার করে পুলিশ। সেই থেকে গ্রেফতার আছেন ওই শিক্ষক। এর আগে মোহাম্মদ নাসিম অসুস্থ হওয়ার পর কাজী জাহিদুর তার ফেসবুক পোস্টে স্বাস্থ্যখাতের দূর্নীতি নিয়ে কয়েকটি লেখা পোস্ট করেন। পরে তার শাস্তির দাবি জানান ছাত্রলীগ নেতাকর্মী ও আওয়ামীপন্থী শিক্ষকরা।