বাঘায় ভেজাল গুড়ের কারখানা অভিযান গুড়সহ উপকরন ধ্বংস


বাঘা (রাজশাহী) প্রতিনিধি: রাজশাহীর বাঘা উপজেলার গুড় তৈরীর কারখানায় ভেজাল বিরধী অভিযান পরিচালিত হয়েছে। নির্বাহী ম্যাজিষ্ট্রেটেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ভেজাল বিরধী বিশেষ অভিজান পরিচাল করেন । এতে ৭টি কারখানার দুই হাজার পাঁচশত কেজি ভেজাল গুড়সহ তৈরীর উপকরন ধ্বংস করা হয়েছে।

জানা যায়, নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা সোমবার (১৮ মে) উপজেলার আড়ানী খোর্দ্দবাউসা, দিয়াড়পাড়া, সাহাপুর ও চকরপাড়া গ্রামে অভিযান পরিচালনা করেন। এসময় ম্যাজিষ্ট্রেট এর উপস্থিত টের পেয়ে কারখানার মালিক ও শ্রমিকরা গুড় ও তৈরীর উপকরণ ফেলে পালিয়ে যায়।

এ সময় দুই হাজার পাঁচশত কেজি তৈরীকৃত গুড় ও তৈরীর উপকরণ ধ্বংশ করা হয়েছে। বাঘা উপজেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা বলেন, আখ মৌসুমের শেষে কিছু কারখানার মালিকরা অধিক মুনাফা লাভের আশায় চিনি, চুন, ফিটকিরি, হাইড্রোজ ও কেমিক্যাল মিশিয়ে ভেজাল গুড় তৈরি করে হাট-বাজারে বিক্রি করছে। সেই সাথে গুড়ের রং উজ্জ্বল করতে মেশানো হচ্ছে বিষাক্ত কেমিক্যাল। এমন অভিযোগের প্রেক্ষিতে বিশেষ অভিযান চালানো হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আক্তারুজ্জামান বলেন, ভেজাল গুড় খেলে ক্যানসার, কিডনি ড্যামেজসহ বিভিন্ন শারীরিক সমস্যা হতে পারে। এছাড়া ভেজাল গুড় মানবদেহের জন্য ব্যাপক ক্ষতি করে।