ভাইরাসের সংক্রমণ থেকে দূরে রাখবে যেসব সবজি


রাপ্র ডেস্ক : প্রাণঘাতী করোনা ভাইরাস বা কোভিড-১৯ ছাড়াও বিভিন্ন রোগের সংক্রমণ রোধে ভিটামিন সি জাতীয় খাবার খাওয়ার ওপর গুরুত্ব দিচ্ছেন পুষ্টিবিশেষজ্ঞরা। ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ জন্য অনেকেই নিয়মিত ভিটামিন সি সাপ্লিমেন্ট নেন। তবে শাক-সবজি-ফল থেকে যদি সেই ভিটামিন নিতে পারেন তাহলে তা কাজ করবে দ্বিগুণ।

এ ক্ষেত্রে করোনাকালের এই সংকটপূর্ণ সময়ে সংক্রমণ রোধে খেতে পারেন ৫ সবজি। নিয়মিত এগুলো ডায়েটে থাকলে ভিটামিন সিতে ভরপুর থাকবেন আপনি। আর রোগবালাইও কাছে ঘেঁষবে না। জেনে নিন কোন কোন সবজি ভাইরাসের সংক্রমণ থেকে দূরে রাখবে আপনাকে:

বেল পেপার
প্রতিদিন মাত্র আধ কাপ বেল পেপার আপনাকে দেবে ১০০ শতাংশ ভিটামিন সি। রান্নায় দিলে স্বাদও বাড়ে। পাশাপাশি শরীরে ভিটামিনের ঘাটতিও পূরণ হয়।

পেঁপে
পুষ্টিকর ফল পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। পেঁপের মধ্যে থাকা ‘প্যাপাইন’ এনজাইম হজমক্ষমতা বাড়ায় ও ভিটামিন সি এর ঘাটতি মেটায়।

ব্রকলি
ব্রকলি হৃদরোগীদের জন্য খুবই উপকারি সবজি। ভিটামিন সি ছাড়াও এতে আছে ভিটামিন কে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। আধ কাপ ব্রকলি প্রতিদিন খেলে ভিটামিন সি’র প্রয়োজন পূরণ হবে ৬০ শতাংশ।

ফুলকপি
ফুলকপি ভিটামিন সি এর অভাব পূরণ করে প্রায় ৭৭ শতাংশ। এখন প্রায় সারা বছরই মেলে এই সবজি। তাই নিশ্চিন্তে খেতে পারেন ফুলকপি। গ্যাসের সমস্যা থাকলে হালকা ভাপিয়ে সেই পানি ফেলে দিয়ে রান্না করে খেলে কোনো সমস্যা হবে না।

পালং শাক
পালং শাকের উপকারিতা অনেক। সবুজ পাতাওয়ালা এই শাক রয়েছে ভিটামিন সি পূরণের ২০০ শতাংশ ক্ষমতা।

তথ্যসূত্র: এনডিটিভি