শ্রীলঙ্কার প্রত্যন্ত অঞ্চলের স্কুলগুলিতে মৌলিক সুবিধার অভাব


প্রায় এক দশক আগে শ্রীলঙ্কা সরকার এবং এলটিটিই-এর মধ্যে ভয়াবহ যুদ্ধের শিকার হয়েছিল শ্রীলঙ্কার ‘এলুওয়ানকুলামা’ নামক একটি এলাকা।রাজনীতিবিদরা রাজধানী থেকে দূরে অবস্থিত এই ধরনের অঞ্চলগুলিতে কম মনোযোগ দেন। ফলে এখানকার স্কুলগুলোতে থাকে মৌলিক সুবিধার অভাব। এলুওয়ানকুমা বিদ্যালয়ই ‘এলুওয়ানকুলামা’ এলাকার একমাত্র স্কুল, যেটি শহর থেকে অনেক দূরে। সূত্র: A24 News Agency

এতে প্রায় ২০০ জন শিক্ষার্থীকে শিক্ষা দেয়া হয় এবং প্রায় ২০ জন শিক্ষক শিক্ষা প্রদান করে। কিন্তু এই স্কুলের কিছু উল্লেখযোগ্য সমস্যা রয়েছে যেমন; ক্লাসরুমের অভাব, লাইব্রেরি বা পরীক্ষাগারের অভাব এবং খেলাধুলার সরঞ্জাম।স্কুলটির অধ্যক্ষ আরএ রেণুকা জানান, এই স্কুলটি এমন একটি এলাকায় অবস্থিত যেখানে এলটিটিই সন্ত্রাসীদের সাথে যুদ্ধ হয়েছিল। এই বাচ্চাদের অনেক অর্থনৈতিক সমস্যার মধ্যেও শিক্ষা দেওয়া হচ্ছে। এই বাচ্চাদের বেশিরভাগ বাবা-মা শ্রমের কাজ করে জীবন যাপন করে।

তিনি আরও বলেন, আমাদের আনুষ্ঠানিক কম্পিউটার ল্যাবরেটরি এবং লাইব্রেরি নেই। এই অভাবের মধ্যে শিক্ষামূলক কার্যক্রম পরিচালিত হয়। যদি এই অভাবগুলি পূরণ করা হয়, তাহলে আমরা এই শিশুদের জন্য একটি উন্নত শিক্ষা প্রদান করতে সক্ষম হব।

অভাব প্রত্যন্ত অঞ্চল থেকে আসা শিক্ষকদের যাতায়াত সুবিধা ও আবাসন ব্যবস্থা আরেকটি বড় সমস্যা। ফলে শিক্ষকদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। সি কে উইজেকন নামের এক শিক্ষক বলেন, আমরা দূরবর্তী এলাকা থেকে চাকরি করতে আসছি। এই স্কুলে আসার জন্য কোন পরিবহন সুবিধা নেই। স্কুলের শিক্ষকদের জন্য পরিবহন সুবিধা দিলে তাদের কাজ সহজ হবে। প্রাথমিক বিভাগের জন্য ক্লাসরুমের অভাব রয়েছে। আমরা সেই বাচ্চাদের জন্য একটি বিল্ডিংয়ের অনুরোধ করছি।

আরেক শিক্ষক এসডি আমিলা জানান, সবচেয়ে বড় সমস্যা হল শিক্ষকদের আবাসনের অভাব। আমি কাজ করতে প্রতিদিন প্রায় ৩০০ কিমি ভ্রমণ করি। এই রুটটি এমন একটি এলাকার মধ্য দিয়ে গেছে যেখানে বন্য হাতিরা প্রায়ই ঘোরাফেরা করে। এই ঝুঁকিপূর্ণ ভ্রমনযাত্রা করে আমি আমার সন্তানদের প্রচণ্ড চাপের মধ্যে পড়াচ্ছি।

এছাড়া খেলার মাঠগুলিও ভাল অবস্থায় নেই, বন্য হাতিগুলি এখানে ঘন ঘন ঘোরাফেরা করে এবং স্কুলের ক্ষতি করে। স্কুলটিতে পড়ছেন শামিলা লিয়ানাগে। এই ছাত্রীর অনুরোধ, এইভাবে, বন্য হাতিরা আমাদের শিশুদের পার্ক ধ্বংস করে। হাতিরা প্রতিদিন এভাবে ক্ষতি করে। আমরা ভয় পাচ্ছি যে তারা পার্কের জিনিসপত্র (সিস, দোলনা) ধ্বংস করবে। আমি যত তাড়াতাড়ি সম্ভব এর সমাধানের অনুরোধ করছি।