কিয়েভে ফের রাশিয়ার ড্রোন হামলা


রাশিয়ার ড্রোন হামলায় ক্ষতিগ্রস্ত কিয়েভের আবাসিক ভবন। ছবি : সংগৃহীত

কমপক্ষে পাঁচটি বিস্ফোরণে কেঁপে উঠেছে ইউক্রেনের রাজধানী কিয়েভ। ইউক্রেনের প্রেসিডেন্টের একজন উপদেষ্টা আন্দ্রি ইয়েরমাক এই হামলাকে রাশিয়ানদের বেপরোয়া মনোভাব হিসেবে উল্লেখ করে জানিয়েছেন, রাশিয়া এই হামলায় ‘কামিকাজে ড্রোন’ ব্যবহার করেছে।

মেয়র ভিতালি ক্লিটসকো জানিয়েছেন, হামলায় শেভচেনকিভস্কি এলাকার আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। এক সপ্তাহ আগে ব্যস্ত সময়ে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয় রাজধানী কিয়েভ। ওই হামলায় ১৯ জন নিহত হয়।

আজ সোমবার সকালের ড্রোন হামলার বিষয়টি নতুন কিছু নয়। রাজধানীর অধিবাসীরা এই সমস্ত ড্রোনের বিষয়ে সম্প্রতি বেশ অভ্যস্ত হয়ে পড়েছে। হামলার পরপরই কিয়েভের অ্যান্টি এয়ারক্রাফ্ট ব্যাটারিগুলো সচল হয়ে ওঠে। সামাজিক যোগাযোগ মাধ্যমের ভিডিওতে একটি ড্রোন ভূপাতিতত করার খবর পাওয়া গেছে।

স্থানীয় সময় ভোর সাড়ে ৬টার দিকে এই হামলা চালানো হয়। হামলায় কমপক্ষে পাঁচটি বিস্ফোরণের শব্দ শোনা যায়। শহরের প্রাণকেন্দ্র থেকেও শোনা যায় বিস্ফোরণের শব্দ। এ সময় সাইরেনের শব্দ বেজে ওঠে এবং আবাসিক ও অনাবাসিক ভবনে হামলা চালানো হয়। কিয়েভের প্রধান রেল স্টেশনের কাছেও শোনা যায় বিস্ফোরণের শব্দ।

রয়টার্সের একজন সাংবাদিক জানান, একটি ড্রোনের গান ব্যারেলের সামনে লেখা ছিল ‘বেলগোরোদের জন্য।’ সম্প্রতি বেলগোরোদ শহরে মিসাইল হামলার জন্য ইউক্রেনকে দায়ী করে আসছে ক্রেমলিন। তবে কিয়েভ এই অভিযোগ অস্বীকার করে আসছে। বেলগোরোদে রাশিয়ান সামরিক প্রশিক্ষণ কেন্দ্রে দুজন বন্দুকধারীর হামলায় ১১ জন নিহত হন।

এদিকে রাশিয়ার সাম্প্রতিক হামলাগুলো চালানো হচ্ছে ইউক্রেনের জ্বালানি স্থাপনাগুলোকে লক্ষ্য করে।