রাবির প্রধান ফটকে দেখা যাবে না আর সেই গাছগুলো


নিজস্বপ্রতিবেদক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক দিয়ে ঢুকলেই চোখে পড়তো সারি সারি পাম গাছ। কিন্তু এখন এসব অতীত। বিশ্ববিদ্যালয় এখন বন্ধ। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে বিশ্ববিদ্যালয় খুলছে না। বিশ্ববিদ্যালয় যখন খুলবে তখন শিক্ষার্থীরা এসে প্রধান ফটকে ঢুকেই হয়তো চমকে যাবেন। তাদের চিরচেনা ক্যাম্পাস বদলে গেছে। পাম গাছের সারি নেই। খাঁ খাঁ করছে…।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বন্ধ ক্যাম্পাসেই গাছগুলো কাটার উদ্যোগ নিয়েছেন। রাবির উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা বলেন, ৩৫টি মৃতপ্রায় গাছ কাটা হয়েছে। এগুলো সৌন্দর্য্য বর্ধনের জন্য ছিলো। এগুলো এক বছর ধরে পরিকল্পনা করে কৃষি প্রকল্পের মাধ্যমে কাটা হয়েছে। এগুলোর কোন মূল্য নেই যে এগুলো বিক্রি করে আমরা নিয়ে নিবো। আগামী মে মাসে বৃষ্টি হলে সেখানেই নতুন পাম গাছ লাগানো হবে। আমরা গত এক বছরে ৩ হাজার গাছ লাগিয়েছি। এগুলো ক্রিস্টেল জাতের পাম গাছ ছিলো। বর্তমানে সেখানে বাটল জাতের পাম গাছ লাগানো হবে।

তিনি আরও বলেন, এগুলো নিয়ে নতুন প্রজন্ম অনেক মন্তব্য করবে। তবে এটি ক্যম্পাসের প্রধান ফটকে খারাপ দেখায়। তাই মৃতপ্রায় গাছগুলোকে কেটে সেখানে নতুন করে সাজানো হবে বলে জানান তিনি।