রৌমারীতে অসুস্থ গরুর মাংস বিক্রির অভিযোগে কারাদন্ড


রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: রৌমারী উপজেলায় রোগাক্রান্ত গরুর মাংস বিক্রির অভিযোগে কসাই সাদ্দাম হোসেনকে ৭ দিনের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়েছে। বুধবার সকাল ১১ টায় সায়দাবাদ বাজারে এ ঘটনা ঘটে। এই রোগাক্রান্ত মাংসগুলো মাটিতে পুতে রাখা হয়েছে। কসাই সাদ্দাম হোসেন (৩০) যাদুরচর ইউনিয়নের কমরভাঙ্গী নয়াপাড়া গ্রামের অবেদ আলীর ছেলে।

জানা যায়, মাংস বিক্রেতা সাদ্দাম হোসেন রোগাক্রান্ত একটি গরু জবাই করে মাংস বিক্রি করছিলেন। এ সময় উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তার সংবাদের ভিত্তিতে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেড নাহিদ হাসান খান ঘটনা স্থলে যান। রোগাক্রান্ত গরুর মাংস বিক্রয়ের সত্যতা পাওয়া গেলে, ইউপি চেয়ারম্যান সরবেশ আলীর উপস্থিতিসহ জনসম্মুখে ভ্রাম্যমান আদালত বসিয়ে তাকে পশু জবাই ও মাংসের মাননিয়ন্ত্রন ২০১১ আইনে ৭ দিনের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়।

এবিষয়ে কয়েকজন ভুক্তভোগী অভিযোগ করে বলেন, শুধু এখানে নয়, উপজেলায় যত্রতত্র সরকার অনুমতিহীন কসাই সাজিয়ে মাংস বিক্রয় করছে এবং খাওয়ার অনুপযোগী অসুস্থ পশু জবাই করে মাংস বিক্রি করেন। এসব মাংস বিক্রির জন্য সন্ধার পর ঢাকঢোল পিটিয়ে এবং মাইকিং করে ও অনেকেই ফ্রীজজাত করে রেখে পরের দিন বিক্রয় করে। কিন্তু স্থানীয় জনপ্রতিনিধি এবং স্যানেটেশন কর্মকর্তাদের নিরব ভুমিকার কারণে ক্রমশই ব্যপরোয়া হয়ে উঠছে অসাধু ব্যবসায়ী কসাইরা। এদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনের দাবী জানিয়েছেন তারা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেড নাহিদ হাসান খান বলেন, খবর পেয়ে দ্রুত অভিযুক্ত ব্যবসায়ীর দোকান পরিদর্শনে যাই। সেখানে রোগাক্রান্ত গরুর মাংস বিক্রির সত্যতা পেয়ে কসাইকে ৭ দিনের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়। অবিক্রিত মাংস গুলো মাটিতে পুতে ফেলা হয়।